বৃহস্পতিবার, ২৮ অক্টোবর ২০২১, ১১:৫০ অপরাহ্ন
ঘোষণা:
জেলা প্রতিনিধি, উপজেলা প্রতিনিধি, ক্যাম্পাস প্রতিনিধি, বিভাগীয় প্রতিনিধি, ভ্রাম্যমাণ প্রতিনিধি হিসেবে যোগ দেয়ার জন্য জীবনবৃত্তান্ত, জাতীয় পরিচয় পত্রের কপি, পাসপোর্ট সাইজের ছবি ইমেইল করুন [email protected]  এই ঠিকানায়

নগর কঠিন বর্জ্য ব্যবস্থাপনা ও বস্তিবাসীর বর্জ্য সেবা অধিকার” গণ শুনানি

হাকিকুল ইসলাম খোকন ,যুক্তরাষ্ট্র সিনিয়র প্রতিনিধি: / ৪৭ বার পড়া হয়েছে
আপডেট টাইম : সোমবার, ২০ সেপ্টেম্বর, ২০২১, ১২:৫৪ অপরাহ্ন

বিজ্ঞাপন

হাকিকুল ইসলাম খোকন ,যুক্তরাষ্ট্র সিনিয়র প্রতিনিধি: 

ডিএসকে কনসোর্টিয়াম এর পক্ষে কোয়ালিশন ফর দ্যা আরবান পুওর (কাপ) কর্তৃক মটস(কারিতাস) কনফারেন্স হল, ১/সি-১/এ, পল্লবি, মিরপুর ১২ এ একটি জনসচেতনমূলক পাবলিক হেয়ারিং অনুষ্ঠান অনুষ্ঠিত স্থানীয় অংশীজন, কমিউনিটি প্রতিনিধি, স্থানীয় সরকারের প্রতিনিধি সহ মিডিয়ার অংশগ্রহণে ১৯ সেপ্টেম্বর আয়োজন করে।

দূষনমুক্ত ঢাকা সিটি বিনির্মাণের স্বপ্ন বাস্তবায়নে ‘ঢাকা কলিং’ নামক কনসোর্টিয়াম প্রকল্পটি ইউএসএইড ও এফসিডিও এর আর্থিক পৃষ্ঠপোষকতায় এবং কাউন্টারপার্ট ইন্টারন্যাশনাল এর কারিগরী সহযোগিতায় দুঃস্থ স্বাস্থ্য কেন্দ্র (ডিএসকে), কোয়ালিশন ফর দ্য আরবান পুওর (কাপ), বাংলাদেশ রিসোর্স সেন্টার ফর ইন্ডিজেনাস নলেজ (বারসিক), এবং ইনসাইটস্ নামক চারটি বেসরকারী প্রতিষ্ঠানের মাধ্যমে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (মোল্লার বস্তি,ওয়ার্ড ৬,কড়াইল বস্তি, ওয়ার্ড ১৯) ও দক্ষিন সিটি কর্পোরেশনের (বালুরমাঠ ও হাজারীবাগ বস্তি, ওয়ার্ড ১৪) চারটি বস্তিতে তাদের কার্যক্রম বাস্তবায়ন করছে।খবর বাপসনিউজ।

গণ শুনানীতে জনগনের পক্ষে বস্তিবাসী প্রতিনিধিরা জনপ্রতিনিধি এবং বর্জ্য ব্যব¯œা কর্তৃপক্ষের কাছে প্রশ্ন রাখে যে ঢাকা মহানগর ও ৬ নং ওয়ার্ডের বর্জ্য ব্যবস্থাপনা নিয়মকানুন কি, বস্তিবাসীরাও এই ওয়ার্ডের ভোটার কেন তাদের বর্জ্য নেওয়া হয় না, ভবিষ্যতে বর্জ্যসেবা অধিকার প্রাপ্তিতে আপনাদের অঙ্গিকার কি । এছাড়া অনুষ্ঠানে নগর দরিদ্রদের সাংস্কৃতিক দল বর্জ্য জনিত সমস্যা সমাধানের উপায় সহ বিভিন্ন সচেকনমূলক বার্তা পরিবেশন করে। জনপ্রতিনিধি জনাব তাইজুল ইসলাম চৌধুরী বাপ্পি, কাউন্সিলর, ওয়ার্ড ০৬, ঢাকা উত্তর সিটি কর্পোরেশন এর পক্ষে উপস্থিত ছিলেন মো. রেজাউল করিম এবং মো. ইকবাল করিম সহকারি বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা, অঞ্চল ২, ঢাকা উত্তর সিটি কর্পোরেশন বর্জ্য ব্যবস্থাপনা বিষয়ে বিভিন্ন নিয়ম নীতি তুলে ধরেন । তিনি বলেন যে বর্জ্য অপসরনে বিভিন্ন সমস্যা থাকা সত্বেও বর্জ্য ব্যবস্থাপনার সাথে সম্পর্কিত আইনগুলোতে আইনী সীমাবদ্ধতাগুলো চিহ্নিত করে কঠিন বর্জ্য ব্যবস্থাপনা নীতিমালা করা জরুরী। পাশাপাশি অন্যান্য আইনের সাথে এর সমন্বয় করাও জরুরী। জনগণের অসচেতনতার কারণে যত্রতত্র ময়লা ও পলিথিন ফেলা, ড্রেন ও নালার উপর ঘরবাড়ি স্থাপন করার ফলে ড্রেন বন্ধ হয়ে দূর্গন্ধময় পরিবেশ ও জলাবদ্ধতার সৃষ্টি হচ্ছে।

 

গনশুনানীতে কমিউনিটি প্রতিনিধি, সুশীল সমাজ, স্থানীয় সরকারের প্রতিনিধিগন সহ সংশ্লিষ্ট সকলে নগরের সুবিধা বঞ্চিত জনগণ বিশেষ করে মোল্লার বস্তির জনগণকে বর্জ্য ব্যবস্থাপনার সুবিধায় অন্তর্ভূক্তকরণ সহ সিটি কর্পোরেশনের অধীনে বর্জ্য ব্যবস্থাপনা পদ্ধতি ও নিয়মাবলী অবহিতকরন, সংস্লিষ্ট এলাকায় বর্তমান বর্জ্য ব্যবস্থাপনা ও পারিপার্শিক অবস্থা উত্থাপন এবং সুস্থ বর্জ্য ব্যবস্থাপনা ও স্বাস্থ্যগত পরিবেশ উন্নয়নে যৌথভাবে কার্যক্রম বাস্তবায়নে দিকনির্দেশনা প্রনয়ন ও সিদ্ধান্ত গ্রহন সহ ঢাকা শহরের বর্জ্য ব্যবস্থাপনার উন্নয়নে আশু করণীয় নির্ধারণ সংক্রান্ত বিষয়ে যৌথভাবে কাজ করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়। কাপের নির্বাহী পরিচালক খোন্দকার রেবেকা সান ইয়াতের সঞ্চালনায় পরিচালিত সভায় প্রকল্প সম্পর্কে ধারনাপত্র উপস্থাপন করেন জনাব সানজিদা জাহান আশরাফী, কনসোর্টিয়াম কোার্ডিনেটর, ঢাকা কলিং প্রকল্প এবং সিটি কর্পোরেশনের বর্জ্য ব্যবস্থাপনা পদ্ধতি , সীমাবদ্ধতা এবং সমস্যার উপর আলোকপাত করেন জনাব আনোয়ার হোসেন ভূইয়া, সমাজকল্যান কর্মকর্তা, জোন ২, ঢাকা উত্তর সিটি কর্পোরেশন।

 

গনশুনানীতে শুনানী পেশ করেন সহকারি বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা মো. ইকবাল করিম, বলেন মানুষের আচরণগত পরিবর্তন সহ নগরের সুবিধা বঞ্চিত নাগরিকদের কর মুক্ত আধুনিক বর্জ্য ব্যবস্থাপনা সেবার আওতায় আনতে সরকারের কাছে বিশেষভাবে অনুরোধ জানান।কমিউনিটি প্রতিনিধিগন তাদের আধুনিক সুবিধা সম্বলিত আবাসন ব্যবস্থা গড়ে তুলে দেবার দাবী জানান। প্রতিটি ওয়ার্ডেও জন্য ২টি করে সেকেন্ডারি ট্রান্সফার স্টেশন স্থাপনার কাজ ইতোমধ্যে শুরু হয়েছে। মোল্লার বস্তির নিকটে একটি সেকেন্ডারি ট্রান্সফার স্টেশন স্থাপনার কাজ দ্রুততার সাথে নির্মাণের আশ্বাস দেন এবং কমিউনিটি লিড বর্জ্য ব্যবস্থাপনা স্থানীয় কাউন্সিলরের নেতৃত্বে গঠন করা হবে একই সাথে বস্তিবাসিদের বর্জ্য নিয়মিত অপসারন করা হবে।


এ জাতীয় আরো খবর ....

বিজ্ঞাপনের জায়গা

বিজ্ঞাপনের জায়গা

এক ক্লিকে বিভাগের খবর