বুধবার, ২২ সেপ্টেম্বর ২০২১, ০৮:৫৭ অপরাহ্ন
ঘোষণা:
জেলা প্রতিনিধি, উপজেলা প্রতিনিধি, ক্যাম্পাস প্রতিনিধি, বিভাগীয় প্রতিনিধি, ভ্রাম্যমাণ প্রতিনিধি হিসেবে যোগ দেয়ার জন্য জীবনবৃত্তান্ত, জাতীয় পরিচয় পত্রের কপি, পাসপোর্ট সাইজের ছবি ইমেইল করুন [email protected]  এই ঠিকানায়

দক্ষিণে কমছে না ডায়রিয়ার প্রকোপ

অনলাইন ডেস্ক / ১৭১ বার পড়া হয়েছে
আপডেট টাইম : শনিবার, ২৪ এপ্রিল, ২০২১, ১১:১৫ পূর্বাহ্ন

বিজ্ঞাপন

দেশের দক্ষিণাঞ্চলে ছড়িয়ে পড়া পানিবাহিত রোগ ডায়রিয়ার প্রকোপ কমছে না। গেল ২৪ ঘণ্টায় নতুন করে আরও প্রায় দেড় হাজার মানুষ এ রোগে আক্রান্ত হয়েছেন। রোগীর সংখ্যা বৃদ্ধি পাওয়ায় বরিশাল বিভাগের বিভিন্ন জেলা-উপজেলার হাসপাতালগুলোতে সেবা দিতে হিমশিম খাচ্ছেন চিকিৎসক ও সেবিকারা।

পর্যাপ্ত শয্যা না থাকায় ওয়ার্ডের মেঝে ও অস্থায়ী প্যান্ডেলে রোগীদের চিকিৎসা দেওয়া হচ্ছে। বেতাগীতে শুক্রবার ডায়রিয়া আক্রান্ত হয়ে এক নারীর মৃত্যু হয়েছে। ব্যুরো ও প্রতিনিধিদের পাঠানো খবর-

বরিশাল : শুক্রবার সকাল পর্যন্ত আগের ২৪ ঘণ্টায় বরিশাল বিভাগে ১৪৪২ জন ডায়রিয়ায় আক্রান্ত হয়েছেন। সুস্থ হয়েছেন ১২৮৯ ব্যক্তি। মারা গেছেন ১ জন। চলতি বছরে ৩৬ হাজার ৪৬৮ জন ডায়রিয়ায় আক্রান্ত হয়েছেন। এর মধ্যে সুস্থ হয়েছেন ৩৫ হাজার ২২৯ জন। বিভাগে শুক্রবার পর্যন্ত ২৭ জনের মৃত্যুর তথ্য পাওয়া গেছে।

স্বাস্থ্য অধিদপ্তরের পরিসংখ্যান বিশ্লেষণ করে দেখা গেছে, সর্বাধিক আক্রান্ত হয়েছে ভোলা জেলায়। এই জেলায় আক্রান্তের সংখ্যা নয় হাজার ২৩৩ জন। দ্বিতীয় অবস্থানে রয়েছে উপকূলীয় এলাকা পটুয়াখালী। এ জেলায় আক্রান্ত হয়েছে আট হাজার ২৯০ জন। পর্যায়ক্রমে বরগুনায় পাঁচ হাজার ৪৫০ জন, বরিশাল জেলায় চার হাজার ৯৭৯ জন, পিরোজপুরে চার হাজার ৪৩৩ জন ও ঝালকাঠিতে চার হাজার ৮৩ জন ব্যক্তি ডায়রিয়ায় আক্রান্ত হয়েছেন।

মনপুরা (ভোলা) : বিচ্ছিন্ন দ্বীপ উপজেলা মনপুরায় ঘরে ঘরে ডায়রিয়া রোগী। রোগীর সংখ্যা বৃদ্ধি পাওয়ায় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে স্যালাইন সংকট দেখা দিয়েছে। রোগীদের সেবা দিতে হিমশিম খাচ্ছে হাসপাতাল কর্তৃপক্ষ। সরেজমিন দেখা গেছে, হাসপাতালের আউটডোর ও ইনডোরে প্রতিদিন গড়ে একশ থেকে দেড়শ ডায়রিয়া রোগী চিকিৎসা নিচ্ছেন। যাদের অবস্থা খারাপ তাদের হাসপাতালে ভর্তি করে চিকিৎসা দেওয়া হচ্ছে।

উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. রেজয়ানুল আলম যুগান্তরকে জানান, ডায়রিয়া আক্রান্ত রোগী সংখ্যা বৃদ্ধি পাওয়ায় স্যালাইন সংকট দেখা দিয়েছে। বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করা হয়েছে।

বেতাগী (বরগুনা) : বেতাগীতে ডায়রিয়া আক্রান্ত হয়ে শুক্রবার শারমিন নামে এক নারীর মৃত্যু হয়েছে। তিনি হোসনাবাদের বাসিন্দা। এ নিয়ে গেলে ১০ দিনে ৬ জনের মৃত্যু হয়েছে। বাকিরা হলেন- বিবিচিনি ইউনিয়নের দক্ষিণ ফুলতলা গ্রামের আব্দুল আজিজ হাওলাদার, বুড়ামজুমদারের বলইবুনিয়ার আহম্মেদ হাওলাদার, সীমা বেগম, কাইয়াল ঘাটার নূরুল ইসলাম ও বেতাগী পৌরসভার ২নং ওয়ার্ডের চন্দ্র ভানু।

শুক্রবার দুপুর পর্যন্ত উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সূত্রে জানা যায়, গত ২৪ ঘণ্টায় গড়ে ৯০ জন ডায়রিয়া রোগী স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি হয়েছেন। চিকিৎসা নিয়ে বাড়ি ফিরেছেন ১১১ জন। ভর্তি আছেন ৫০ জন।

ভোলা : শুক্রবার জেলায় ডায়রিয়া আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন আরও ৩৭৮ জন। এর মধ্যে ভোলা সদর হাসাপাতালে ১৪৭ জন, দৌলতখানে ৩৮, বোরহানউদ্দিনে ৪১, লালমোহনে ৪৫, চরফ্যাশনে ৫৮, তজুমদ্দিনে ২৪ ও মনপুরায় ২৫ জন।

 


এ জাতীয় আরো খবর ....

বিজ্ঞাপনের জায়গা

বিজ্ঞাপনের জায়গা

এক ক্লিকে বিভাগের খবর