বুধবার, ২২ সেপ্টেম্বর ২০২১, ০৯:২০ অপরাহ্ন
ঘোষণা:
জেলা প্রতিনিধি, উপজেলা প্রতিনিধি, ক্যাম্পাস প্রতিনিধি, বিভাগীয় প্রতিনিধি, ভ্রাম্যমাণ প্রতিনিধি হিসেবে যোগ দেয়ার জন্য জীবনবৃত্তান্ত, জাতীয় পরিচয় পত্রের কপি, পাসপোর্ট সাইজের ছবি ইমেইল করুন [email protected]  এই ঠিকানায়

অলস সময় পার করছেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের থিয়েটার কর্মীরা

অনলাইন ডেস্ক / ১৯০ বার পড়া হয়েছে
আপডেট টাইম : রবিবার, ২৮ মার্চ, ২০২১, ১১:২৩ অপরাহ্ন

বিজ্ঞাপন

দীর্ঘ এক বছর ধরে করোনার কারণে বন্ধ আছে ইসলামী বিশ্ববিদ্যালয় । ইবি ক্যাম্পাস বন্ধ থাকার কারণে বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক ও স্বেচ্ছাসেবী সংগঠনের কার্যক্রম অনেকটা মুখ থুবড়ে বন্ধ হয়ে পড়েছে । এর মধ্যে বেশ কিছু সংগঠন অনলাইনে কার্যক্রম সচল রাখলেও করোনার কারণে ইসলামী বিশ্ববিদ্যালয়ের একমাত্র নাট্যসংগঠন বিশ্ববিদ্যালয় থিয়েটার (বিথী) এর কোন কার্যক্রম চোখে পড়ে নাই গত এক বছরে ।

 

” নাটক আপনার জীবন হোক, জীবন যেন নাটক না হয় “ । এই প্রতিপাদ্যকে সামনে রেখে ১৯৯১ সালের ১০ অক্টোবর যাত্রা শুরু করে বিশ্ববিদ্যালয় থিয়েটার ।

দীর্ঘ ত্রিশ বছরের পথচলায় সংগঠনের মাধ্যমে বের হয়ে এসেছে জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত শিহাব শাহীনের মতো গুণী পরিচালক । বিশ্ববিদ্যালয় থিয়েটারের পথনাটক, কর্মীদের নিয়ে নিত্য, আবৃতি, গান, অভিনয় এবং মঞ্চনাটক সহ বিভিন্ন কর্মশালার আয়োজন করে থাকে । বর্তমানে এই সংগঠনটিতে একশত বিশ জন নাট্যকর্মী রয়েছে ।

এক বছর যাবত কোন কার্যক্রম না থাকায় এই সংগঠনের সাথে জড়িত সবাই অলস সময় পার করে চলেছেন । সংগঠনের সবাই দাবি করেন, অন্যান্য সংগঠনের মতো তাদেরও অনলাইন ভিত্তিক অনুষ্ঠানের আয়োজন করা প্রয়োজন ।

 

 

নাট্যকর্মী মোসাদ্দেক হোসেন জানান, ইসলামী বিশ্ববিদ্যালয়ের প্রাচীনতম সংগঠনের মধ্যে বিশ্ববিদ্যালয় থিয়েটার অন্যতম । আমরা এই সংগঠনের সাথে জড়িত থেকে প্রতিনিয়ত কিছু না কিছু শিখে চলেছি । তবে করণা প্রাদুর্ভাবের কারণে দীর্ঘদিন ক্যাম্পাস বন্ধ থাকায় সেটা অনেকটা মুখ থুবড়ে গেছে । আমরা চাই ইসলামী বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস বন্ধ থাকা পর্যন্ত এই সংগঠনটি অনলাইন ভিত্তিক এমন কিছু অনুষ্ঠানের আয়োজন করুক যেখান থেকে আমরা নতুন কিছু শিখতে পারি ।

আরেকজন নাট্যকর্মী কুলসুম আক্তার জানান, এই সংগঠনটি যে শুধু অভিনয় শেখায় তা নয় । অভিনয় এর সাথে সাথে আবৃত্তি, গান, নৃত্য সহ শুদ্ধ কথা বলা সহ নানা কর্মশালার আয়োজন করে আসছে দীর্ঘদিন যাবত । এই সমস্ত আয়োজন অনলাইনেও করা যেতে পারে বলে তিনি মনে করেন । ফলে ক্যাম্পাস বন্ধ থাকলেও বিশ্ববিদ্যালয়ের থিয়েটার এর সাথে জড়িত সকল কর্মীরা সক্রিয় থাকবে ।

এই বিষয়ে ইসলামী বিশ্ববিদ্যালয়ের সাংস্কৃতিক ও সামাজিক মঞ্চের আহ্বায়ক এবং বিশ্ববিদ্যালয় থিয়েটারের সভাপতি অনি আতিকুর রহমান জানান, করোনা প্রাদুর্ভাবের কারণে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস বন্ধ থাকার কারণে তেমন কোনো কার্যক্রমে অংশ নিতে পারিনি আমরা । তবে কর্মীদের সঙ্গে আমাদের নিয়মিত যোগাযোগ রয়েছে । আসছে পহেলা বৈশাখকে সামনে রেখে আমরা অনলাইনে কুইজ প্রতিযোগিতার আয়োজন করতে যাচ্ছি । এছাড়াও বিশ্ববিদ্যালয় থিয়েটার এর সাথে জড়িত কর্মীদের সক্রিয় রাখতে ক্যাম্পাস না খোলা পর্যন্ত অনলাইনে বিভিন্ন কর্মশালার আয়োজন করার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে ।

 


এ জাতীয় আরো খবর ....

বিজ্ঞাপনের জায়গা

বিজ্ঞাপনের জায়গা

এক ক্লিকে বিভাগের খবর