বুধবার, ২২ সেপ্টেম্বর ২০২১, ০৮:৪০ অপরাহ্ন
ঘোষণা:
জেলা প্রতিনিধি, উপজেলা প্রতিনিধি, ক্যাম্পাস প্রতিনিধি, বিভাগীয় প্রতিনিধি, ভ্রাম্যমাণ প্রতিনিধি হিসেবে যোগ দেয়ার জন্য জীবনবৃত্তান্ত, জাতীয় পরিচয় পত্রের কপি, পাসপোর্ট সাইজের ছবি ইমেইল করুন [email protected]  এই ঠিকানায়

চেহারা দেখিয়ে বিল পরিশোধ

অনলাইন ডেস্ক / ২৪১ বার পড়া হয়েছে
আপডেট টাইম : বৃহস্পতিবার, ২৮ জানুয়ারী, ২০২১, ২:২৪ অপরাহ্ন
সংগৃহীত ছবি

বিজ্ঞাপন

রেস্টুরেন্টের খাবারের বিল থেকে শপিং মলের কেনাকাটার বিল-সবই দেওয়া যাবে এক সময় বায়োমেট্রিক অথবা ফেসিয়াল রিকগনিশনের মাধ্যমে। এমনটিই বলছেন বিশেষজ্ঞরা।

পেমেন্টের পুরো ব্যাপারটা ৫ সেকেন্ডেই হয়ে গেল। বিলের অর্থটা তার ব্যাংক অ্যাকাউন্ট থেকে কেটে নেওয়া হলো। বিজ্ঞানের এ যুগে আগের অনেক অসম্ভবই এ সময়ে এসে বাস্তবে রূপ নিয়েছে।

আর কেনাকাটা বা বিল পরিশোধে কার্ডের জায়গাটি একদিন পুরোপুরি বায়োমেট্রিক বা মুখয়ব পদ্ধতির (ফেসিয়াল রিকগনিশন পেমেন্ট) দখলে যাবে! এমন বাস্তবতা সুদূরের ভবিষ্যৎ মনে হলেও বা এর চল সীমিত পরিসরে হলেও ইতোমধ্যে শুরু হয়ে গেছে। চীনের প্রধান কিছু শহরের বিপণি কেন্দ্রগুলোয় দিনে কয়েক লাখ পেমেন্ট হয় ফেসিয়াল রিকগনিশন পদ্ধতিতে।

যুক্তরাষ্ট্র, ডেনমার্ক এমনকি নাইজেরিয়ার কয়েকটি জায়গায়ও পরীক্ষামূলকভাবে এ ধরনের পেমেন্ট পদ্ধতি চালু হয়েছে। এ পদ্ধতিতে একেক জনের স্বতন্ত্র মুখয়বকেই তার ডিজিটাল আইডেন্টিটি হিসাবে ব্যবহার হয়েছে, যার সঙ্গে ব্যাংক ও এ সংশ্লিষ্ট সিস্টেমের এক রকম সংযোগ রাখা হয়েছে।


এ জাতীয় আরো খবর ....

বিজ্ঞাপনের জায়গা

বিজ্ঞাপনের জায়গা

এক ক্লিকে বিভাগের খবর